তওবা করে ঘুষের টাকা ফেরত দিলেন পিয়ন

ফাইল ছবি

ইসলাম টাইমস ডেস্ক: রাজশাহীর বাগমারায় তওবা করে ঘুষ বাবদ গ্রহণ করা ১০ হাজার টাকা ফেরত দিলেন ইউনিয়ন ভূমি অফিসের পিয়ন রবিউল ইসলাম।

সোমবার বাগমারা ইউএনও’র কার্যালয়ে ঘুষ গ্রহণ সংক্রান্ত বিষয়ে রবিউলকে হাজির করা হলে তিনি ঘুষ গ্রহণের বিষয়টি স্বীকার করেন এবং ভবিষ্যতে এমন অপকর্ম করবেন না বলে তওবা করেন। এ সময় ইউএনও রবিউলের বেতন থেকে ১০ হাজার টাকা কর্তন করে ভুক্তভোগীদের ফেরত দেন।

এদিকে বাগমারার ইউনিয়ন ভূমি অফিসগুলো দুর্নীতি মুক্ত করতে বাগমারার ইউএনও জাকিউল ইসলাম প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসে উপস্থিত হয়ে গণশুনানীর উদ্যোগ গ্রহণ করেছেন।

ইউএনও’র কার্যালয় ও অভিযোগ সূত্রে জানা গেছে, গত দুই মাস পূর্বে বীরকুৎসা ভূমি অফিসে পিয়ন হিসাবে কর্মরত ছিলেন রবিউল ইসলাম। সে সময় বড়মাধাইমুড়ি গ্রামের কৃষক আবুল কালাম আজাদ তার কিছু জমির খাজনার চেক কাটার জন্য যান। সে সময় পুরো জমির খাজনা না দিয়ে কিছু অংশের খাজনা দিতে চাইলে তহসিলদার তাকে ফিরিয়ে দেন। সে সময় পিয়ন রবিউল ইসলাম তাকে জানায়, তার জমির খাজনা নেওয়া যাবে। এ জন্য তাকে অতিরিক্ত তিন হাজার টাকা বেশি দিতে হবে।

তখন কথাবার্তার এক পর্যায়ে কাজটি করে দেওয়ার জন্য কৃষক আবুল কালাম আজাদ তাকে দুই হাজার সাতশ টাকা প্রদান করেন। ঘটনার দুই মাস পার হলেও তাকে আর খাজনার চেক দিতে পারেনি পিয়ন রবিউল ইসলাম। এরই মধ্যে পিয়ন রবিউল ইসলাম হটাৎ করে একই উপজেলার বড়বিহানালী ইউনিয়ন ভূমি অফিসে পিয়ন হিসাবে যোগদান করলে শংকায় পড়ে যান আবুল কালাম। টাকার জন্য বার বার রবিউলের কাছে ধর্না দিয়েও কোনো কাজ হয়নি।

এই অবস্থায় আবুল কালাম রবিবার (৩ মার্চ) ইউএনও’র কার্যালয়ে উপস্থিত হয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এ সময় ইউএনও’র কার্যালয়ে পিয়ন রবিউলকে তলব করা হলে রবিউল টাকা নেওয়ার কথা স্বীকার করেন ।

একই ভাবে হামিরকুৎসার সরদার পাড়া গ্রামের সরদার আলম আরা বেগমের কাছে জমির মাঠপর্চার কাগজ তুলে দিতে চার হাজার সাতশ টাকা এবং অপর এক মহিলার কাছে খাজনার চেক বাবদ দুই হাজার ছয়শ টাকা আদায় করেন রবিউল।

রবিবার ইউএনও’র কার্যালয়ে এই তিন ভুক্তভোগীকে ডাকা হয়। তারা উক্ত টাকা রবিউলকে প্রদানের বিভিন্ন প্রমাণাদি উপস্থিত করার আগেই রবিউল টাকা গুলো নেওয়ার কথা স্বীকার করে তা ফেরত দিতে রাজি হন। এ সময় সে ভবিষ্যতে এমন অপকর্ম করবে না বলে উপস্থিত সকলের সামনে তওবা করেন।

পরে ইউএনও জাকিউল ইসলাম রবিউলের বেতন থেকে ১০ হাজার টাকা কর্তন করে তিন ভুক্তভোগীর হাতে তুলে দেন এবং পিয়ন রবিউলকে শোকজ করে তাকে রবিবার বড়বিহানালী ভূমি অফিস থেকে প্রত্যাহার করে ইউএনও’র বাসভবনের নিরাপত্তার দায়িত্বে নিযুক্ত করেন।

পূর্ববর্তি সংবাদমিরপুর শপিং সেন্টারের আগুন নিভেছে
পরবর্তি সংবাদসংসদে মাদরাসা শিক্ষা ও উলামা বিদ্বেষী বক্তব্য : দুই আলেমের প্রতিবাদ