ইসলাম ও মাতৃভাষা : বাংলা ভাষায় আলেমদের অবদান সম্পর্কে আলোচিত বই

সাদ আবদুল্লাহ মামুন ।।

ভাষাবিষয়ক একটি বই- ইসলাম ও মাতৃভাষা। লিখেছেন মুফতি আবদুস সাত্তার কিশোরগঞ্জী। বইটির প্রধান আলোচ্য বিষয় মাতৃভাষায় ওলামায়ে কেরামের অবদান।

ভাষার ইতিহাস, মাতৃভাষার গুরুত্ব, দীনি কাজে মাতৃভাষার প্রয়োজনীয়তা সম্পর্কে বইটিতে আলোচনা করা হয়েছে। বিশেষ করে বাংলা ভাষা অর্জনে বাংলাদেশের আলেমসমাজের যে বিপুল অবদান রয়েছে এ বিষয়টি নিয়ে সবিস্তারে আলোচনা রয়েছে। তা ছাড়া সাহিত্য-সাংবাদিকতায় আলেমদের অবদানের বিষয়টিও তুলে ধরা হয়েছে। বিশেষভাবে যেসব আলেম বিগত দিনে বাংলাভাষায় দীনি খেদমত করেছেন তাদের অনেকের আলোচনা সংক্ষিপ্তভাবে এসেছে বইটিতে।

মুফতি আবদুস সাত্তার কিশোরগঞ্জী বলেন, তিনি বইটি লিখেছেন ১৯৯১-৯২ সালে। চট্টগ্রামের হাইলধর মাদরাসায় শিক্ষকতার সময়। মাদরাসার মুহতামিম মাওলানা আবদুল মালেক হালিম সাহেবের উৎসাহে। পরে বেফাকের মহাসচিব মাওলানা আবদুল জাব্বার জাহানাবাদী রহ.-এর উদ্যোগে ২০০৬ সালে বইটি প্রকাশিত হয়। ইসলামের দৃষ্টিতে মাতৃভাষার গুরুত্ব- এই নামে। বইটির জন্য অনেকেই তাকে অনেকভাবে অভিনন্দন ও শোকরিয়া জানিয়েছেন। অনেক দিন বইটি বাজারে ছিল না। পরবর্তীতে ২০১২ সালে আরও অনেক তথ্য ও আলোচনা সংযোজন করে বইটি সমৃদ্ধাকারে প্রকাশিত হয়েছে `ইসলাম ও মাতৃভাষা’ নামে।

পূর্ববর্তি সংবাদবইমেলার সময় বাড়ল ২ দিন
পরবর্তি সংবাদচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের মারামারি থামছে না