অরুণাচলে উপ-মুখ্যমন্ত্রীর বাড়ি পুড়িয়ে দিলো বিক্ষোভকারীরা

ইসলাম টাইমস ডেস্ক: বিক্ষোভে জ্বলছে ভারতের অরুণাচল প্রদেশের রাজধানী ইটানগর। আগুন দিয়ে রাজ্যের উপ-মুখ্যমন্ত্রীর বাড়িও পুড়িয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। তবে সেই সময় সেখানে ছিলেন না উপ-মুখ্যমন্ত্রী চৌনা মেইন।

শুধু উপ মুখ্যমন্ত্রীর বাড়িতেই নয়, বিক্ষোভকারীরা ভাঙচুর চালিয়েছে জেলা কমিশনারের বাড়িতেও। আহত হয়েছেন পুলিশ কমিশনার পদমর্যাদার আরো এক অফিসার। নতুন করে শহরের বেশ কয়েকটি জায়গায় উত্তেজনা ছড়িয়ে ।

কার্ফু জারি করা হয়েছে শহরে। টহল দিচ্ছে সেনাবাহিনী। বন্ধ করে দেওয়া হয়েছে ইটানগরের ইন্টারনেট সেবা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাজ্যের মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর সঙ্গে কথা বলেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। কিন্তু তারপরও পরিস্থিতির উন্নতি হয়নি।

ঘটনার সূত্রপাত স্থায়ী বাসিন্দা হিসেবে প্রশংসাপত্র দেওয়াকে কেন্দ্র করে। রাজ্য সরকার অরুণাচলের ছয় সম্প্রদায়কে স্থায়ী বাসিন্দা প্রশংসাপত্র দেওয়ার কথা জানায়৷ সরকার নিযুক্ত প্যানেল এই মর্মে সুবিধাভোগীদের তালিকাও প্রকাশ করে৷ এই প্রকাশিত তালিকারই বিরোধীতা করছে অন্যান্য সম্প্রদায়৷ তাদের দাবি, কেন ওই ছয়’সম্প্রদায় ছাড়া অন্যরা স্থায়ী বাসিন্দা প্রশংসাপত্র পাবে না? তাদের দাবি, প্রকাশিত তালিকা পালটাতে হবে।

দাবি আদায়ে শুক্রবার ইটানগরে রাজ্যের সচিবালয় ঘেরাও করেন আন্দোলনকারীরা। ভেতরে প্রবেশের চেষ্টা করলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে৷ পরে তা অগ্নিগর্ভ আন্দোলনের রূপ নেয়। আন্দোলনকারীদের ঠেকাতে পুলিশ গুলি চালায় বলে অভিযোগ৷ পুলিশের গুলিতে নিহত হন এক আন্দোলনকারী।

বিক্ষোভের মুখে আগের সিদ্ধান্ত থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। মানুষ বিভ্রান্ত হয়েছে উল্লেখ করে আন্দোলন থেকে সরে আসার আহ্বানও জানিয়েছেন তিনি।

সূত্র: এনডি টিভি

পূর্ববর্তি সংবাদসুনামগঞ্জে লিসাস-এর লেখালেখি কর্মশালা অনুষ্ঠিত
পরবর্তি সংবাদবেগম জিয়াকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে নেয়া হচ্ছে