যারা আগুনে পুড়ে মারা যান তারাও শাহাদাতের মর্যাদা পান

সাদ আবদুল্লাহ মামুন ।।

রাজধানীর ঢাকার চকবাজারের অগ্নিকাণ্ডে শোকাহত পুরো দেশ ও জাতি। এরই মধ্যে প্রায় আশির ওপরে মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। ইসলামের দৃষ্টিতে আগুনে পুড়ে মারা যাওয়া মুসলমান শহীদ। তারা শহীদের মর্যাদা পাবেন। তাদের পরিবার-পরিজন এবং আহত ব্যক্তিরা হবেন সবরকারী। আল্লাহ সবরকারীদের সাথে আছেন।

হাদীস শরীফে আছে। জাবির ইবনে আতিক রা. থেকে থেকে বর্ণিত। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আল্লাহর রাস্তায় যুদ্ধ করে শহীদ হয়েছে এরূপ ব্যক্তি ছাড়াও সাত শ্রেণির লোক শহীদের মর্যাদা পাবে। (১) মহামারীতে মৃত ব্যক্তি শহীদ (২) ডুবে মারা গেছে এরূপ ব্যক্তি শহীদ (৩) যাতুল জানব বা শ্বাসকষ্ট রোগে যে মারা গেছে সে শহীদ (৪) পেটের রোগে মৃত ব্যক্তি শহীদ (৫) যে ব্যক্তি পুড়ে মারা গেছে সে শহীদ (৬) কোনো কিছু চাপা পরে মারা যাওয়া ব্যক্তি শহীদ এবং (৭) প্রসব কষ্টে মৃত নারী শহীদ। -(মুসনাদে আহমাদ ও আবু দাউদ)

আর আগুনে পুড়ে নিহত হওয়ার ব্যাখ্যায় বলা হয়েছে, কেউ যদি আগুনের পাশ দিয়ে যাওয়ার সময় আগুনের উত্তাপ অনুভব করে এবং সে সাধারণ উত্তাপের ফলে রক্তচাপ জনিত কারণ কিংবা অন্য কোনো কারণে মারা যায়, তাহলে তাকে শহীদ বলা হবে না। কিন্তু যদি সে আগুনের মধ্যে পড়ে যায়, আগুনে ঝলসে যায় বা পুড়ে যায়, তা হলে সে শহীদ । বিদ্যুতের ক্ষেত্রেও আগুনের বিধান। (নিহায়া, জাওয়াহিরুল ফতোয়া)

হযরত আবুল আওয়ার সাইদ ইবনে যায়েদ ইবনে আমর ইবনে নুফায়ল (পৃথিবীতে জান্নাতের সুসংবাদ প্রাপ্ত ১০ জন সাহাবীর অন্তর্ভুক্ত) বর্ণনা করেন, আমি রাসুলকে বলতে শুনেছি, যে ব্যক্তি তার ধন-সম্পদের হেফাজতের কারণে নিহত হয়েছে সে শহীদ। আর যে ব্যক্তি নিজের জীবনের হেফাজতের কারণে নিহত হয়েছে সেও শহীদ। যে ব্যক্তি স্বীয় দ্বীনের হেফাজতকালে নিহত হয়েছে সেও শহীদ আর যে ব্যক্তি নিজের স্ত্রী-সন্তাদের হেফাজতকালে নিহত হয়েছে সেও শহীদ। (সুনানে তিরমিযি ও আবু দাউদ)

ব্যবসায়ীদের সম্পর্কে এক হাদিসে নবীজি বলেছেন, সৎ ও বিশ্বস্ত ব্যবসায়ীগণ হাশরের ময়দানে নবী, সিদ্দীক ও শহীদগণের সঙ্গে থাকবেন।

হজরত আমর ইবনুল আস রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘ঋণ ছাড়া শহীদের সকল গুনাহ শাহাদত প্রাপ্তির কারণে ক্ষমা হয়ে যায়।’ অর্থাৎ মহান আল্লাহ তায়ালা ঋণ ছাড়া শহীদের ছোট বড় সকল গুনাহ ক্ষমা করে দেন।

পূর্ববর্তি সংবাদচকবাজার ট্রাজেডি : অনেক বড় হওয়ার স্বপ্ন দেখতেন তরুণ আলেম কাউসার আহমদ
পরবর্তি সংবাদসেলাই করতে করতেই অঙ্গার হলেন ফরিদগঞ্জের শামছুল হক