আদর্শগত ভিন্নতার কারণেই ভিন্নভাবে ইজতেমা : সাদপন্থী মাওলানা আশরাফ আলী

ইসলাম টাইমস ডেস্ক: সাদপন্থী মাওলানা আশরাফ আলী বলেছেন, এবারের ইজতেমা আদর্শগত ভিন্নতার কারণে ভিন্নভাবে অনুষ্ঠিত হয়েছে। যার ফলে এই ইজতেমায় স্রোতা ভিন্ন, বক্তা ভিন্ন, দোয়া ভিন্ন এবং আদর্শও ভিন্ন।

সোমবার দুপুরে ইজতেমা ময়দানের বিদেশি নিবাসে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এ সময় আরও  উপস্থিত ছিলেন রেজা আরিফ, আব্দুল্লাহ শাকিল ও সাজিদুর রহমান।

তিনি বলেন, এটাকে সবদিক থেকে এক ইজতেমা বলার উপায় নেই। আবার একদিক থেকে একও বলা যায়। কারণ পৃথক হলেও দুটি ইজতেমা একই প্যান্ডেলে হচ্ছে।

মাওলানা আশরাফ আলী বলেন, মাওলানা সাদের প্রতিনিধি হিসেবে ৩২ জনের একটি দল দিল্লি থেকে টঙ্গীর বিশ্ব ইজতেমায় এসেছেন। প্রতিনিধি দলের প্রধান হয়ে এসেছেন মাওলানা শামীম তিনিই আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

তিনি বলেন, দেশ-বিদেশের সর্বোচ্চ পর্যায়ের মুরুব্বিরা ইজতেমার দুটি পক্ষকে এক করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যদি এটি সম্ভব না হয়, তবে যার যার অবস্থান থেকে ইজতেমা করবেন। এতে কোনো পক্ষ যেন কোনো পক্ষকে বাধা না দেন। যতক্ষণ পর্যন্ত আদর্শগত পার্থক্য থাকবে ততক্ষণ পর্যন্ত একসঙ্গে ইজতমার প্রশ্নই আসে না। আদর্শ ভিন্ন রেখে একসঙ্গে ইজতেমা করতে যাওয়া মানেই সংঘাতকে ডেকে আনা।

আরও পড়ুন : দ্বিতীয় দিনেও নেই লোক সমাগম : বয়ানে ওয়াসিফুল ইসলাম, তরজমায় জিয়া বিন কাসেম

আশরাফ আলী বলেন, আগামী বছর ইজতেমা কখন হবে তার তারিখ নির্ধারণ করবেন আমাদের আমির মাওলানা সাদ।

উল্লেখ্য, মাওলানা সাদ বারবার ঈমান-আকিদাবিরোধী ও নবীদের চরিত্রহননমূলক বক্তব্য দেওয়া, নিজেই নিজেকে আমির দাবি করা এবং তাবলিগের পূববর্তী আকাবিরদের উসুল থেকে সরে যাওয়ায় তিনি সারা বিশ্বে বিতর্কিত। তার এসব কর্মকাণ্ডের কারণে দারুল উলুম দেওবন্দসহ বিশ্বের বিভিন্ন মারকাযের ওলামায়ে কেরাম তার অনুসরণকে নাজায়েয বলেছেন।

আরও পড়ুন : বিভক্তি যদি শেষ না-ও করতে পারি, কমপক্ষে ভদ্রতা, শালীনতা অবলম্বন করি

তা ছাড়া গত ১ ডিসেম্বর টঙ্গী ময়দানে হাজার হাজার মাদরাসা-ছাত্র ও শত শত ওলামায়ে কেরামের ওপর বর্বর হামলার কারণে তারা দেশ-বিদেশে চরমভাবে নিন্দিত ও ধিকৃত হয়েছে। এছাড়া তারা ওলামায়ে কেরাম থেকে আলাদা হয়ে নিজেদেরকে আলাদা করে নিয়েছে এবং নিজেদের তাবলিগি কাজ ও ইজতেমা আলাদাভাবে করছে। কিন্তু গত দুদিনেও তাদের ইজতেমায় লোক সমাগম তেমন দেখা যায় নি।

আরও পড়ুন : ফাঁকা পড়ে আছে ময়দান

পূর্ববর্তি সংবাদকোরআনের সৌন্দর্য আমাকে মুগ্ধ করছে: ইসলাম গ্রহণকারী জাপানি নারী
পরবর্তি সংবাদঅফিস সহকারী বাবুর ৫ কোটি টাকার বাড়ি!