শীর্ষ আলেমদের চোখে এবারের ইজতেমা

আতাউর রহমান খসরু ।।

১৪ ফেব্রুয়ারি বৃহস্পতির বাদ আসর আম বয়ানের মাধ্যমে ইজতেমা ২০১৯-এর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। আগামীকাল সকাল ১০টার পর আখেরি মোনাজাতের মাধ্যমে ইজতেমার কার্যক্রম শেষ হবে। সারা দেশের বিপুল সংখ্যক দ্বীনপ্রাণ মানুষসহ অসংখ্য মাদরাসার ছাত্র ও শিক্ষক অংশ নিয়েছেন এবারের ইজতেমায়।

দেশের শীর্ষ আলেমরাও রয়েছেন ইজতেমার মাঠে। সম্মিলিত কওমি শিক্ষাবোর্ড আল-হাইয়াতুল উলয়া লিল-লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ-এর চেয়ারম্যান ও হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা আহমদ শফীও আজ ইজতেমায় শরিক হয়েছেন। তিনি আগামীকাল আখেরি মোনাজাত পর্যন্ত ময়দানে অবস্থান করবেন।

এর আগেই মাঠে পৌঁছান আল্লামা আশরাফ আলী, আল্লামা আযহার আলী আনোয়ার শাহ, মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা আবদুল হামিদসহ বিশিষ্ট উলামায়ে কেরাম।

ইজতেমা নিয়ে তাদের অনুভূতি জানতে চাইলে তারা সকলেই সন্তোষ প্রকাশ করেন। তারা বলেন, স্বল্প সময়ে এতো সফলভাবে ইজতেমা করা যাবে তা তারা আশা করেননি। এজন্য তারা মহান আল্লাহর দরবারে কৃতজ্ঞতা আদায় করেন এবং যারা স্বল্প সময়ে মাঠের কাজ সম্পন্ন করতে অক্লান্ত পরিশ্রম করেছেন, যারা এখনও বিভিন্ন দায়িত্বপালন করছেন তাদের প্রতি কৃতজ্ঞতা আদায় করেন।

বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সিনিয়র সহ-সভাপতি ও হাইয়াতুল উলয়ার কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী গতকাল থেকেই ইজতেমার মাঠে অবস্থান করছেন। আজ ইজতেমা কেমন হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি তো বাইরে যাইনি তবে যতোটুকু জানতে পেরেছি এবং যতোটুকু বুঝতে পারছি ইজতেমা ভালো হচ্ছে। প্রচুর মানুষ ইজতেমা অংশগ্রহণ করেছেন।’

বেফাকের সহ-সভাপতি ও কিশোরগঞ্জ জামিয়া এমদাদিয়ার প্রিন্সিপাল আল্লামা আযহার আলী আনোয়ার শাহ বলেন, আমি ইজতেমার মাঠে প্রবেশ করার পর যে দৃশ্য দেখেছি তা অভূতপূর্ব। আমার মনে হয়েছে, আমাদের ভেতর যে রক্ত-ক্ষত ও ব্যথা ছিলো আল্লাহ তার উত্তম প্রতিদান দিয়েছেন। আমি ইজতেমার মাঠের আংশিক ঘুরে দেখেছি মানুষের পা ফেলার জায়গা নেই। আল্লাহর অনুগ্রহ ছাড়া এতো অল্প সময়ে এতো মানুষের ব্যবস্থাপনা এবং জমায়েত সম্ভব ছিলো না।

আল্লামা আনোয়ার শাহ আজ সকাল ৭টায় মাঠে প্রবেশ করেন এবং জুমার নামাজ আদায় করে বিকেল ৪টার দিকে মাঠ থেকে বের হন।

তিনি আশা করেন, শুধু লোক সংখ্যা নয়; বরং এই ইজতেমা দেশে ও দেশের বাইরে দাওয়াতি কাজের জন্য মাইলফলক হয়ে থাকবে।

গতকাল আনুষ্ঠানিকভাবে ইজতেমা শুরুর আগেই মাঠে উপস্থিত হন বেফাকের মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস। তিনি আগামীকাল আখেরি মোনাজাতের পর তিনি মাঠ ত্যাগ করবেন। ইজতেমা নিয়ে তার অনুভূতিও আশাব্যঞ্জক।

তিনিও স্বল্প সময়ের মধ্যে সারা দেশের আলেম উলামা ও সাধারণ তাবলিগি সাথীরা বিপুল সাড়া দেওয়ায় আল্লাহর কাছে কৃতজ্ঞতা আদায় করেন। তিনি আশা করেন, এই ইজতেমা মানুষের মাঝে দ্বীনি কাজের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। ইজতেমার ব্যবস্থাপনা ও বয়ানের ব্যাপারেও সন্তোষ প্রকাশ করেন এই আলেম। সর্বাত্মক সহযোগিতা করায় সরকারকেও ধন্যবাদ দেন তিনি।

পূর্ববর্তি সংবাদঅমুসলিমরা মসজিদে প্রবেশ করার বিধান কী?
পরবর্তি সংবাদপ্রতিবছর যুদ্ধে মারা যায় ১ লাখ শিশু!