গ্যাস্ট্রিকের ব্যথা কমাবে ৫ খাবার

গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটিতে ভোগেন অনেকেই। প্রধানত নগর জীবনে ব্যস্ত মানুষদের সমস্যাটি বেশি দেখা যায়। চিকিৎসকদের দাবি খাবারের অনিয়মের কারণে অ্যাসিডিটি তৈরি হয় এবং তা হঠাৎ করেও বেড়ে যেতে পারে।

হঠাৎ যদি গ্যাস্ট্রিক সমস্যা বেড়ে যায় তবে নিম্নের খাবারগুলো খাওয়া যেতে পারে। এতে সাময়িক সমাধান পাওয়া যাবে। তবে সমস্যা দীর্ঘায়িত না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো।

বিজ্ঞাপন

কলা
যদি হজমের সমস্যা ও বুক জ্বালা দেখা দেয়, তাহলে কলা খেতে পারেন। কারণ এতে অ্যাসিডের পরিমাণ কম থাকে। খাদ্যনালীতে যে যন্ত্রণা তৈরি হয়, তা কমাতে সাহায্য করে কলা। এছাড়া কলাতে প্রচুর পরিমাণে আঁশ থাকায় এটি হজম শক্তি বাড়ায় ও বদহজমের সমস্যা দূর করে।

ওটমিল
ব্রেকফাস্টে ওটমিল বেশ আদর্শ এক খাবার। এতে আছে প্রচুর আঁশ। আপনার বুক জ্বালা বা অ্যাসিডিটি হলে ওটমিল খেতে পারেন। এটি পাকস্থলী থেকে অতিরিক্ত অ্যাসিড শুষে নেয়।

আদা
অ্যাসিডিটি দূর করতে পারে আদা। আদাসহ ব্ল্যাক টি পান করুন অথবা কুচি কুচি করে কাটা আদা খেতে পারেন।

সবুজশাকসবজি
পালং শাকসহ বিভিন্ন সবুজ শাক যদি আপনার প্রিয় হয়, তাহলে তা খুব ভালো খবর। কারণ এসব সবুজ শাক শরীরের জন্য যেমন উপকারী, তেমনি এগুলোতে থাকা অ্যালকেইন পাকস্থলীর অ্যাসিড কমিয়ে বদহজম দূর করতেও কার্যকর।

দই
পাকস্থলী ঠাণ্ডা রাখতে দই বেশ কার্যকর। এতে থাকা উপকারী ব্যাকটেরিয়া প্রোবায়োটিকস হজম শক্তি বৃদ্ধি করে। এভাবে অ্যাসিডিটি বা বুকজ্বালা দূর করে দই।