স্মরণে বিবাড়িয়ার ৬ শহীদ

সাদ আবদুল্লাহ মামুন ।।

ঐতিহাসিক ৬ ফেব্রুয়ারি। ২০০১ সালের এ-দিনে বিবাড়িয়ার মাটি রঞ্জিত হয়েছে ইসলামের জন্য জীবন-উৎসর্গকারী ৬ শহিদের তপ্ত খুনে।

প্রতিটি মুসলমান ইসলামি বিধান জানা এটি তার ধর্মীয় অধিকার। আলেমদের জন্য সাধারণ মুসলমানদের ইসলামি বিধান তথা ফতওয়া জানানো তাদের ধর্মীয় দায়িত্ব।

২০০১ সালে বিচারপতি গোলাম রাব্বানী ও বিচারপতি নাজমুন আরা সুলতানা কর্তৃক বেঞ্চ সকল প্রকার ফতোয়া প্রদান করা অবৈধ ঘোষণা করে।

মুসলমানদের ধর্মীয় অধিকারহরণ ও ধর্মীয় অধিকারে হস্তক্ষেপের প্রতিবাদে সোচ্চার হয়ে ওঠেন সারা বাংলার আলেম ও দীনদার সমাজ। গর্জে ওঠা সেই মিছিলকে গতিশীল করে সামনে এগিযে নেন সময়ের প্রতিবাদী আলেম মুফতি ফজলুল হক আমিনী রহ.। তাকে সাহস যোগান বিবাড়িয়ার বড় হুজুর আল্লামা সিরাজুল ইসলাম রহ., খতিব আল্লামা উবায়দুল হক রহ., শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক রহ., মাওলানা মুহিউদ্দীন খান রহ.-সহ দেশের প্রবীণ আলেমগণ।

ইসলামি রাজনৈতিক দলগুলোর আহ্বানে ২০০১ সালের ৬ ফেব্রুয়ারি পালিত হয় দেশব্যাপী হরতাল। শরিয়তের বিধান ফতওয়া রক্ষার ঈমানি দায়িত্ব পালনে বিবাড়িয়ার রাজপথে বিক্ষোভ মিছিলে শরিক হন মুসলিম জনতা। সেই ঈমানি মিছিলে তৎকালীন সরকারের পুলিশবাহিনীর গুলিতে রাজপথে লুটিয়ে পড়েন শহীদ তাজুল, সাইফুলসহ ৬টি তাজা প্রাণ।

একসময় আলেমদের সমর্থন ও সহযোগিতায় ক্ষমতায় আসে চারদলীয় ঐক্যজোট বিএনপি। কিন্তু হায়! ক্ষমতায় এসে ভুলে যায় বিএনপি এ দেশের ধর্মপ্রাণ মানুষের আবেগ ও আকুতির কথা। ভুলে যায় বিবাড়িয়ায় রক্তঝরানো ৬ শহীদের কথা। বিএনপি ওয়াদা করেছিল ছয় শহিদের বিচার করবে। শহীদ পরিবারকে একটি করে বাড়ি তৈরি করে দেবে। তাদের পাঁচ বছরের শাসনামলে ফতোয়া-বিরোধী রায় বাতিল কিংবা ছয় শহিদের বিচার তো দূরের কথা, তাদের দিকে ফিরেও তাকানোর সময় পায়নি বিএনপি।

মুফতি আমিনী রহ. তখন আক্ষেপ করে বলেছিলেন, আলেমদের সঙ্গে বিএনপির এই ওয়াদাখেলাপি খুব শিগগির তাদের দীর্ঘ পতন ডেকে আনবে। আজ কি সেই দৃশ্য জাতির দু চোখে! যেই আওয়ামী লীগ আমলে আদালতে ফতোয়া-নিষিদ্ধ হয়েছিল, সেই আওয়ামী লীগই আবার ক্ষমতায় এসে তা বাতিল করেছে। বৃথা যায়নি বিবাড়িয়ার ৬ শহীদের রক্ত, মিশে আছেন তারা এ দেশের দীনদার মানুষদের স্মরণে। কিন্তু এ কথাও সত্য- সেই হত্যাকাণ্ডের বিচার হয়নি আজও!

পূর্ববর্তি সংবাদপঞ্চগড়ে কাদিয়ানিদের ঈমানবিধ্বংসী কার্যক্রম বন্ধ করতে হবে: আল্লামা বাবুনগরী
পরবর্তি সংবাদপাবনায় দুর্বৃত্তদের গুলিতে এক আ. লীগ নেতা নিহত