আফগান যুদ্ধের চাবি পাকিস্তানের হাতে : আফগান প্রেসিডেন্ট

ইসলাম টাইমস ডেস্ক : আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি পাকিস্তানের প্রতি অভিযোগ করে বলেছেন, আফগান যুদ্ধের অবসান নির্ভর করছে পাকিস্তানের উপর। পাকিস্তানের কাছে রয়েছে আফগান যুদ্ধের চাবি।

রাজধানী কাবুলে এক সম্মেলনে বক্তব্যে এই অভিযোগ করেন।

তিনি বলেন, তালেবান জঙ্গিদের জন্য ইসলামাবাদ, কোয়েটা ও রাওয়ালপিন্ডিতে অভয়ারণ্য তৈরি করে দিয়েছে পাকিস্তান সরকার।কাজেই আফগান যুদ্ধ বন্ধের ‘চাবি’ ওই তিন শহরে রয়েছে।

গত বছরের আগস্ট মাসে প্রেসিডেন্ট আশরাফ ঘানি অভিযোগ করেছিলেন, সে সময় আফগানিস্তানের গজনি শহর দখল করতে গিয়ে আহত শত শত তালেবানকে পাকিস্তানের হাসপাতালগুলোতে চিকিৎসা দেয়া হয়েছে।

২০০১ সালে ইঙ্গো-মার্কিন বাহিনী আফগানিস্তানে হামলা চালিয়ে তৎকালীন তালেবান সরকারের পতন ঘটায়। এরপর থেকে গত ১৭ বছরে হাজার হাজার সেনা মোতায়েন করে রেখেও তালেবানদের নির্মূল করতে পারেনি আমেরিকা।

মার্কিন সরকার সাম্প্রতিক সময়ে তালেবান কমান্ডারদের সঙ্গে সরাসরি আলোচনায় বসেছে। তালেবান আমেরিকার সঙ্গে সংলাপে বসলেও আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি হচ্ছে না।

তারা বলছে, মার্কিন দখলদারিত্বে থাকা আফগানিস্তানে ক্রীড়নক সরকার ক্ষমতায় রয়েছে যার পক্ষে স্বাধীনভাবে কিছু করা সম্ভব নয়। এ কারণে তারা সরাসরি আমেরিকার সঙ্গে আলোচনায় বসেছে।

পূর্ববর্তি সংবাদপ্রশ্নফাঁসকারী দুটি চক্রকে আটক করেছে সিআইডি
পরবর্তি সংবাদনদী দখল নিয়ে কানামাছি খেলা বন্ধ করা উচিত : হাইকোর্ট