সিরিয়ায় মার্কিন ঘাঁটিগুলোর নিয়ন্ত্রণ চায় তুরস্ক!

87

ইসলাম টাইমস ডেস্ক : সিরিয়া থেকে সেনা প্রতাহারের বিষয়ে যে ঘোষণা দেওয়া হয়েছে তা বহাল রয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে, সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটি তুরস্কের কাছে হস্তান্তর করতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বলা হবে বলে জানিয়েছে তুরস্ক। কারণ সিরিয়ায় যে ২২টি মার্কিন ঘাঁটি রয়েছে, তা কোনো সন্ত্রাসীদের হাতে হস্তান্তর করা হোক, তা চাচ্ছে না তুরস্ক।

বিশেষজ্ঞরা মনে করছেন, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া নিয়ে আলোচনা আরও জটিল হতে পারে। গত মাসে সিরিয়া থেকে দুই হাজার মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ সিদ্ধান্তের প্রতিবাদে দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস পদত্যাগ করেন।

এদিকে, হোয়াইট হাউজের মুখপাত্র মার্সিডিজ স্ল্যাপ বলেছেন, সিরিয়া থেকে সেনা প্রত্যহারের বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প তার সিদ্ধান্ত পরিবর্তন করেননি। তিনি মার্কিন সেনা ও মিত্রদের নিরাপত্তার দিকটি মাথায় রেখে সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন। তবে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করছেন। তিনি বলেছেন, সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের আগে অবশ্যই সুনির্দিষ্ট কিছু লক্ষ্য অর্জন করতে হবে।