তুরস্কে দুই ঘণ্টায় রোবটের মাধ্যমে স্থানান্তর করা হলো ৬ শ বছরের পুরোনো মসজিদ (ভিডিও)

22

ইসলাম টাইমস ডেস্ক : বাঁধের ফলে ক্ষতি আশঙ্কায় তুরস্কে সম্প্রতি এক জায়গা থেকে পুরোপুরি তুলে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে একটি মসজিদ। ওই পুরনো মসজিদের বয়স ৬১০ বছর। মসজিদটির ওজন প্রায় ছিল প্রায় ২৫০০ টন (প্রায় ২৩ লাখ কিলোগ্রাম)। এত ভারী মসজিদ অন্যত্র তুলে স্থানান্তর করা বেশ কষ্টসাধ্য বিষয়। কিন্তু ৩০০ চাকার একটি রোবট গাড়ির সাহায্য এই স্থানবদল করা হয়।

কন্সটান্টিনোপল বিজয়ী সুলতান মুহাম্মদ ফাতেহ’র সময়ে নির্মিত বলে মসজিদটির ঐতিহাসিক গুরুত্ব অত্যধিক। এ কারণে তুরস্ক কর্তৃপক্ষ মসজিদটি না ভেঙে সেটি নতুন একটি স্থানে স্থানান্তরের সিদ্ধান্ত নেয়।

আইয়ুবি মসজিদ নামে মসজিদটি তুরস্কের প্রাচীন শহর হাসানকেফে অবস্থিত ছিল। তুরস্কের ঠিক ওই অঞ্চলেই চতুর্থ বৃহত্তম বাঁধ ইলিসুর নির্মাণ কাজ শুরু হবে বলে ওই জায়গা থেকে মসজিদ তুলে তা বসানো হয়েছে হাসানকেফের নতুন কালচার পার্কে।

মনে করা হচ্ছে, হাসানকেফ শহরে বাঁধের কারণে বন্যা হতে পারে এবং এর ফলে এই শহরটি সম্পূর্ণ ডুবে যেতে পারে। এই মসজিদ ছাড়াও সেখানে প্রায় ৬০০০ গুহা রয়েছে।

১৫ শতাব্দীর এই মসজিদ স্থানান্তর করার জন্য মসজিদটিকে তিন ভাগে ভাগ করা হয়। যার মধ্যে দুটি ভাগ ইতিমধ্যেই স্থানান্তরিত করা হয়ে গিয়েছে। এর ওজন ছিল প্রায় ৪৬০০ টন।

২০১৭ সালে এই মসজিদের জন্য নতুন নিরাপদ স্থান তৈরি করা হয়েছে। এখন তিনটি অংশই সেখানে পৌঁছানো হয়েছে।

সূত্র : এনডিটিভি