আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো আছে : নির্বাচন কমিশনার শাহাদাত চৌধুরী

ইসলাম টাইমস ডেস্ক : নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, নির্বাচনের প্রস্তুতি ও আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো আছে।

আজ বৃহস্পতিবার দুপুরে নির্বাচন ভবনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ কক্ষে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তবে, এখন পর্যন্ত নির্বাচনের মাঠে সব দল সমান সুযোগ পেয়েছে কিনা, লেভেল প্লেয়িং ফিল্ডের ছিল কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তর এড়িয়ে যান কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী।

শাহাদাত হোসেন চৌধুরী বলেন, বেশিরভাগ সংসদীয় আসনে ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী পৌঁছে গেছে। সারা দেশে এইচএফ রেডিওর মাধ্যমে নির্বাচন ভবনের কন্ট্রোল রুম থেকে রিটার্নিং কর্মকর্তাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের ছয়টি আসনে এর মধ্যেই সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

নির্বাচনে সেনাবাহিনীর ভূমিকা প্রসঙ্গে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, নির্বাচনে সশস্ত্র বাহিনী ‘ইন এইড টু সিভিল পাওয়ার’-এ কাজ করবে। সিআরপিসি’র ১২৭ থেকে ১৩২ ধারা মোতাবেক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করবে সশস্ত্র বাহিনী। পুলিশ, র‌্যাব, বিজিবি কোনো বিশেষ পরিস্থিতি মোকাবেলায় ব্যর্থ হলে সশস্ত্র বাহিনী সেখানে সহযোগিতা করবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে সশস্ত্র বাহিনী এবারের নির্বাচনে দায়িত্ব পালন করছে না বলেও জানান শাহাদাত হোসেন চৌধুরী।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আরেক কমিশনার মাহবুব তালুকদারের মন্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন নিয়ে উদ্বেগজনক পরিস্থিতি আছে বলে আমি মনে করি না। ভোটে রাজনৈতিক উত্তাপ থাকবে এটাই স্বাভাবিক। তবে প্রতিটি দলের প্রার্থী ও কর্মী-সমর্থকদের সংযত থেকে নির্বাচনের পরিবেশ বজায় রাখতে আহ্বান জানান কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী।

তিনি বলেন, ৩০০টি আসনে জাতীয় নির্বাচন অনুষ্ঠান করাই তো এক ধরনের চ্যালেঞ্জ। তবে, এখন পর্যন্ত নির্বাচনের মাঠে সব দল সমান সুযোগ পেয়েছে কিনা, লেভেল প্লেয়িং ফিল্ডের ছিল কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তর এড়িয়ে যান কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী।