জামায়াতের ২৫ নেতার প্রার্থিতা বৈধ : ইসি সচিব 

ইসলাম টাইমস ডেস্ক : ভোটের মাঠে টিকে গেল জামায়াতের প্রার্থীরা। জামায়াতের ২৫ নেতার প্রার্থিতা বাতিলের বিষয়ে কোনো আইনগত কোনো সুযোগ নেই বলে সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাই দলটির প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতা করতে কোনো বাধা থাকছে না।

নির্বাচন কমিশন জামায়াতের নিবন্ধন বাতিল করলেও তাদের ২৫ নেতা এবারের ভোটে অংশ নিচ্ছেন। এদের মধ্যে ২২ জন বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে এবং বাকি ৩ জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। জামায়াতের নেতাদের প্রার্থিতার সুযোগ নিয়ে সমালোচনার মধ্যে সম্প্রতি সৈয়দ রেজাউল হক চাঁদপুরী ওই ২৫ জনের প্রার্থিতা বাতিলের জন্য হাইকোর্টে রিট আবেদন করেন। পরে তিন কার্য দিবসের মধ্যে নির্বাচন কমিশনকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেন আদালত।

এর প্রেক্ষিতে ইসি রোববার (২৩ ডিসেম্বর) বৈঠক করে সিদ্ধান্ত নেয়। বৈঠকের পর ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, দলটির প্রার্থীরা যেহেতু স্বতন্ত্র এবং অন্য একটি দলের প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন, তাই তাদের প্রার্থিতা বাতিলের জন্য কোনো আইনগত ভিত্তি নেই।

হেলালুদ্দীন আহমদ বলেন, আদালত তিন দিনের মধ্যে সিদ্ধান্ত জানাতে বলেছিলেন। আমরা কাল (সোমবার, ২৪ ডিসেম্বর) সিদ্ধান্ত জানিয়ে দেবো।

এদিকে, বিএনপির প্রার্থীশূন্য আসনে পুনঃতফসিল দেওয়া বা অন্য কাউকে প্রতিদ্বন্দ্বিতা করতে দেওয়ার সুযোগ নেই বলেও জানিয়েছেন ইসি সচিব। তিনি বলেন, গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ড. টি আই এম ফজলে রাব্বী চৌধুরীর মৃত্যুতে ওই আসনে পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে। পুনঃতফসিল অনুযায়ী, এ আসনে ভোটগ্রহণ হবে ২৭ জানুয়ারি (বৃহস্পতিবার)। আর মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২ জানুয়ারি (রোববার)।

পূর্ববর্তি সংবাদখোঁটা দেওয়ার কুফল অনেক
পরবর্তি সংবাদনাঙ্গলকোটে বিএনপির ১৫ নেতাকর্মীর বাড়িতে আগুন