ড্রোন আতঙ্কে বৃটেনের বিমানবন্দরে আটকে আছে লক্ষাধিক যাত্রী

ইসলাম টাইমস ডেস্ক : বৃটেনের ব্যস্ততম গ্যাটউইক বিমানবন্দরে ড্রোন হামলার আশঙ্কায় লক্ষাধিক যাত্রী আটকে আছে।

আজ এই বন্দর থেকে ৭৬০টি ফ্লাইটে মোট ১ লাখ ১০ হাজার যাত্রীর আকাশে উড়াল দেয়ার কথা ছিল। কিন্তু গতকাল রাতে বিমানবন্দরের সীমানা প্রাচীরের ওপর দুটি ড্রোন উড়তে দেখা যায়। এতে আতঙ্কিত হয়ে তাৎক্ষণিকভাবে রানওয়ে বন্ধ করে দেয় বন্দর কর্তৃপক্ষ। পুলিশ এই ড্রোনের নিয়ন্ত্রণককে খুঁজতে অভিযান চালাচ্ছে।

পুলিশ বলছে, এটা কোন সন্ত্রাসী কর্মকান্ড না। বিমানবন্দরের কার্যক্রম বাঁধাগ্রস্ত করতেই এটা করা হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়েছে, বুধবার রাত ৯ টায় ঘটনার সূত্রপাত হয়। তখন রানওয়ের শুরুর প্রান্তে সীমানা বেড়ার ওপরে দুইটি ড্রোন উড়তে দেখা যায়। নিরাপত্তাজনিত কারণে তাৎক্ষণিকভাবে ওই রানওয়ে বন্ধ করে দেয়া হয়। গভীর রাতে কিছুক্ষণের জন্য রানওয়ে চালু করা হলেও এর ৪৫ মিনিটের মাথায় সেখানে আরেকটি ড্রোন উড়ে দেখা যায়। ফলে কর্তৃপক্ষ বিমানবন্দরে সকল উড্ডয়ন ও অবতরণ বন্ধ করে দিতে বাধ্য হন। বিমানবন্দরের প্রধান কর্মকর্তা ক্রিস উডরুফ বলেন, ড্রোনের নিয়ন্ত্রণকারীকে খুঁজছে পুলিশ। ড্রোন নিষ্ক্রিয় করার এটাই সুবিধাজনক উপায়। কেননা ড্রোনে বিস্ফোরক আছে কিনা তা নিশ্চিত না। গুলি করা হলে এটি বিস্ফোরিত হওয়ার আশঙ্কা রয়েছে।

গ্যাটউইক বিমানবন্দরে ফ্লাইট পরিচালনাকারী বিমান কোম্পানিগুলো যাত্রীদেরকে বিমানবন্দরে যাওয়ার আগে তাদের ফ্লাইটের সর্বশেষ তথ্য জেনে নেয়ার পরামর্শ দিয়েছে। কয়েকটি কোম্পানি যাত্রীদেরকে বিমানবন্দরে যেতে নিষেধ করেছে।

পূর্ববর্তি সংবাদখাওয়ার সময় সালাম দেয়া কি আসলেই জায়েজ নেই?
পরবর্তি সংবাদসরকার চালাতে ব্যর্থ হয়ে কাশ্মীরে রাষ্ট্রপতির শাসন জারি বিজেপির