মাহফিলের উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে ইসিকে আইনি নোটিশ

আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে ওয়াজ মাহফিলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে নির্বাচন কমিশনকে (ইসি) আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (২৬ নভেম্বর) রেজিস্টার্ড ডাকযোগে ঢাকার আন্তর্জাতিক ওয়াজ আয়োজক কমিটির সদস্য মুহম্মদ মাহবুব আলম এবং অপর সদস্য আবুল খায়ের মুহম্মদ আজিজুল্লাহর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ ওমর শরীফ এই নোটিশ প্রেরণ করেন।

নির্বাচন কমিশনের সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিবকে এই নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, নির্বাচন কমিশন কর্তৃক সারাদেশে ৩০ ডিসেম্বর পর্যন্ত ওয়াজ মাহফিল নিষিদ্ধ করায় তারা সংক্ষুব্ধ হয়েছেন। বাংলাদেশের সংবিধানের ৪১ অনুচ্ছেদে সব নাগরিককে যে কোনও ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার দেওয়া হয়েছে এবং ৩৭ অনুচ্ছেদে সব নাগরিকের শান্তিপূর্ণ সমাবেশের অধিকার রয়েছে। সংবিধানের ২(ক) অনুচ্ছেদে ইসলামকে রাষ্ট্রধর্মের মর্যাদা দেওয়া হয়েছে।

ওয়াজ মাহফিলের ওপর নির্বাচন কমিশনের দেওয়া নিষেধাজ্ঞার মাধ্যমে নোটিশদাতাদের সাংবিধানিক অধিকারে সরাসরি হস্তক্ষেপ করা হয়েছে বলেও উল্লেখ করা হয়।

নোটিশে আগামী দুই কার্যদিবসের মধ্যে ওয়াজ মাহফিলের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার জন্য নোটিশদাতারা নির্বাচন কমিশনের প্রতি আহবান জানান। অন্যথায় নোটিশদাতারা উচ্চ আদালতে প্রতিকার চেয়ে রিট দায়ের করবেন বলেও উল্লেখ করা হয়।

পূর্ববর্তি সংবাদপ্রতিপক্ষের কাছে কৌশলে মার খেতে চায় না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের
পরবর্তি সংবাদবিএনপির মনোনয়ন পেলেন যারা