মুসলিম বিদ্বেষী মন্তব্য : প্রধানমন্ত্রীর আমন্ত্রণ প্রত্যাখান অস্ট্রেলিয়ান মুসলিম নেতাদের

ইসলাম টাইমস ডেস্ক : মুসলিম বিদ্বেষী মন্তব্য করায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর বৈঠক বয়কট করেছেন দেশটির মুসলিম নেতারা। প্রধানমন্ত্রী স্কট মরিসন ‘উগ্রপন্থা রোধ ও সু-নাগরিক গঠন’ বিষয়ে মুসলিম নেতাদের সঙ্গে একটি গোল টেবিল বৈঠকের আহবান জানান।

গত ৯ নভেম্বর মেলবোর্নে এক সন্ত্রাসী হামলার পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এই ঘটনার জন্য মুসলিম সম্প্রদায়কে দোষারোপ করে বক্তব্য দেন। তিনি তার বক্তব্যে বলেন, ‘চরমপন্থী মুসলিমরা অস্ট্রেলিয়ান নাগরিকদের জন্য হুমকি হয়ে উঠছে।’

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রীর আমন্ত্রণের উত্তরে একটি চিঠি লিখেছেন দ্য ইসলামিক কাউন্সিল অব ভিক্টোরিয়া ও কুইন্সল্যান্ড-এর প্রেসিডেন্ট ও প্রধান মুফতি ইবরাহিম আবু মুহাম্মদ। তিনি তাতে মুসলিম নেতাদের গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ না করার কারণ ব্যাখ্যা করেছেন।

তিনি বলেছেন, ‘অস্ট্রেলিয়ার মুসলিম কমিউনিটিগুলো গভীরভাবে উদ্বিগ্ন ও হতাশা। কেননা তারা মনে করে, সরকারের একজন মন্ত্রী, বিশেষত প্রধানমন্ত্রীর এমন বক্তব্য সন্ত্রাস বিরোধী অভিযানকে প্রভাবিত করবে। তিনি সামগ্রিকভাবে সবাইকে দোষারোপ করে বক্তব্য দিতে পারেন না। প্রধানমন্ত্রীর এমন বক্তব্য মুসলিম কমিউনিটিকে সমাজ থেকে বিচ্ছিন্ন করার ছাড়া আর কোনো উপকারে আসবে না।’

মুসলিম নেতাদের বৈঠক বয়কট করার পর তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি বলেছেন, ‘এমন সিদ্ধান্ত উগ্রপন্থার বহিঃপ্রকাশ’।

অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী টনি এ্যাবেট বলেছেন, ‘মুসলিম নেতাদের উচিত ছিলো বৈঠকে অংশগ্রহণ করা। এটিই হতো ইসলাম ও মুসলমানের পক্ষে সত্যিকার উপকারী কাজ। তারা প্রধানমন্ত্রীর সঙ্গে অর্থবহ আলোচনা করতে পারতো। তিনি বুঝতে পারতেন কেন কিছু সংখ্যক মুসলিম চরমপন্থার সঙ্গে জড়িয়ে যাচ্ছে।

উল্লেখ্য, স্কট মরিসন অস্ট্রেলিয়ার একজন মুসলিম বিদ্বেষী ও ইহুদি বান্ধব রাজনীতিক হিসেবে পরিচিত। তিনি প্রধানমন্ত্রী হওয়ার পর ইসরাইলের তেলাবিব থেকে অস্ট্রেলিয়ান দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার ঘোষণা দেন।

পূর্ববর্তি সংবাদমালয়েশিয়ায় যেমন আছে রোহিঙ্গা মুসলিম
পরবর্তি সংবাদসোমালিয়ায় মার্কিন হামলায় নিহত ৩৭