প্রধানমন্ত্রীও এখন ভিত্তি স্থাপন করতে পারবেন না : ইসি

ইসলাম টাইমস ডেস্ক : নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণা না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কোনো উন্নয়ন প্রকল্পের ভিত্তি স্থাপন করতে পারবেন না।

বুধবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, কোনো উন্নয়ন প্রকল্পে নতুন করে বরাদ্দ না করার বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে জানিয়ে সচিব বলেন, পুরনো প্রকল্পে অর্থ ছাড় করায় বাধা না থাকলেও নতুন কোনো প্রকল্প নেয়া, অনুমোদন ও অর্থ বরাদ্দ করা যাবে না। কেউ কোন ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারবেন না। এমনকি প্রধানমন্ত্রীও এ ধরনের কাজ করতে পারবেন না। যদি কেউ করেন তাহলে আচরণ বিধির লঙ্ঘন হবে। নির্বাচনের আচরণবিধি অনুযায়ী সরকারি সুবিধাভোগী, অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে প্রধানমন্ত্রী, মন্ত্রী, সংসদ সদস্য, সংসদ উপনেতাসহ অন্যরা নির্বাচনকালীন সময়ে কোনো উন্নয়ন কাজের উদ্বোধন, ভিত্তিপ্রস্তর স্থাপন কিংবা অনুদান বা সহায়তা দিতে পারেন না।

নির্বাচনী আইন ব্যাখ্যা করে ইসি সচিব সাংবাদিকদের বলেন, যেসব প্রকল্প আগেই নেয়া হয়েছে, সেগুলো চালিয়ে নিতে আইনে কোনো বাধা নেই।

ভোটকে কেন্দ্র করে, নির্বাচনকে কেন্দ্র করে কোনো উন্নয়নমূলক কর্মকান্ড, ভিজিডি প্রদান বা টিন (ঢেউ টিন) দেয়া, ভিজিএফ কার্ড দেয়া, মানুষকে সহযোগিতা করা- এগুলো যাতে না করা হয়। আগে নেয়া কোন প্রকল্পের ভিত্তিপ্রস্তর এখন স্থাপন করা যাবে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, কোন প্রকার ভিত্তি প্রস্তর স্থাপন করা যাবে না। চাঁদা দেয়া, মসজিদ, মন্দিরে চাঁদা দেয়া-এসব করা যাবে না।

পূর্ববর্তি সংবাদমাদক সেবন ও বিক্রির অপরাধে আটক ৫৭
পরবর্তি সংবাদজোটে নিতে টানাটানি, আসনের খবর নেই!