প্রধানমন্ত্রীর লাগামহীন কর্তৃত্ব থাকতে পারে না : পাকিস্তানের প্রধান বিচারপতি

পাকিস্তানের প্রধান বিচারপতি সাকিব নিসার

ইসলাম টাইমস ডেস্ক : পাকিস্তানের সুপ্রিম কোর্টে জুলফি বুখারীকে প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা হিসেবে নিয়োগের পর তার যোগ্যতা নিয়ে আপত্তি জানানোর মামলায় শুনানি চলাকালে প্রধান বিচারপতি পর্যবেক্ষণমূলক বক্তব্য দিয়ে বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর লাগামহীন কর্তৃত্ব থাকতে পারে না। রাষ্ট্রের উচ্চপদে নিয়োগের ক্ষেত্রে স্বজনপ্রীতি অনুচিত।

গতকাল শুক্রবার পাকিস্তানের প্রধান বিচারপতি এই মন্তব্য করেন। সূত্র : এক্সপ্রেস নিউজ

উল্লেখ্য, জুলফি বুখারী পাকপ্রধানমন্ত্রী ইমরান খানের বন্ধু এবং দ্বৈত নাগরিকত্ব বহন করেন। সম্প্রতি তাকে প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা নিয়োগ করা হয়। এরপর তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে উচ্চ আদালতে মামলা দায়ের হয়। শুক্রবার শুনানি চলাকালে জুলফি বুখারী তার আইনজীবী এতেযায হাসানের সঙ্গে আদালতে উপস্থিত হন।

প্রধান বিচারপতি বলেন, উচ্চপদে নিয়োগ একটি জাতীয় দায়িত্ব। এটা জাতীয় কল্যাণের উপর নির্ভর করে, বন্ধুত্বের ওপর নির্ভর করে না। তিনি জুলফি বুখারীর আচরণে ক্ষোভ প্রকাশ করে বলেন, আপনি আপনার রাগ বাড়িতে রেখে আসবেন। আপনি অন্য কারো বন্ধু হতে পারেন। সুপ্রিম কোর্টের বন্ধু নন।

জুলফি বুখারীরি আইনজীবী যুক্তি পেশ করে বলেন, উপদেষ্টা নিয়োগ দেয়া এটা প্রধানমন্ত্রীর ইচ্ছার বিষয়। জবাবে প্রধান বিচারপতি বলেন, প্রধানমন্ত্রীকে সীমাহীন ইচ্ছা প্রয়োগের অধিকার দেওয়া হয়নি। প্রধানমন্ত্রী জনগণের ট্রাস্টী। তাদের রক্ষক। তিনি নিজ খেয়াল-খুশী মতো কাজ করতে পারেন না। আমাদের আই্ন মোতাবেক তাকে দেশ পরিচালনা করতে হবে। রাষ্ট্রের উঁচু পদের নিয়োগে স্বজনপ্রীতি করা অনুচিত।

প্রধান বিচারপতি ব্যাখ্যা চেয়েছেন, কীসের ভিত্তিতে জুলফি বুখারীকে এই পদে নিয়োগ দেওয়া হল? জবাবে আইনজীবী বলেন, তাকে কোনো সাংবিধানিক পদে নিয়োগ দেওয়া হয়নি। রুলস অব বিজনেসের অধীনেই তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

শুনানি শেষে আদালত জুলফি বুখারীর জীবনবৃত্তান্ত, নিয়োগ প্রক্রিয়া ও যোগ্যতা সংক্রান্ত তথ্য চেয়ে মামলাটির শুনানি আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত মুলতবি করে দিয়েছেন।

পূর্ববর্তি সংবাদপৃথিবীতে শীর্ষ ধর্ম হবে ইসলাম : মার্কিন গবেষণার দাবি
পরবর্তি সংবাদ‘খতিব উবায়দুল হক রহ. ছিলেন বাংলাদেশে মুসলমানদের অভিভাবক’