ইসলামী শিক্ষায় বয়স কোনো বাধা নয় : নৈশ মাদরাসা বোর্ডের আলোচনা সভায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক  ।।  প্রত্যেক মুসলমানের জন্য ন্যূনতম ফরজ পরিমাণ ইসলামি শিক্ষা অর্জন করা আবশ্যক। আর ইসলামি জ্ঞানার্জনের জন্য বয়স কোনো বাধা নয়। নানা ব্যস্ততার পাশাপাশি একজন মুসলমানকে দিনে বা রাতে কোনো একটি সময়ে দ্বীন সম্পর্কে জরুরি ভিত্তিতে জানা ছাড়া বিকল্প নেই।

আজ শুক্রবার (১৬ নভেম্বর) ঢাকার মিরপুরে মধ্য মনিপুরের বায়তুল ফালাহ মসজিদে নৈশ মাদরাসা বোর্ডের দিনব্যাপী আলোচনাসভায় বক্তারা উপরোক্ত কথা বলেন।

উল্লেখ্য, কর্মব্যস্ত ও বয়স্ক মুসলমানদের জন্য গত দুই দশক ধরে দেশের বিভিন্ন স্থানে নৈশ মাদরাসার বিস্তৃতি ঘটেছে। মাদরাসাগুলোর মধ্যে সমন্বয় ও পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে কিছুদিন আগে প্রতিষ্ঠা করা হয় নৈশ মাদরাসা শিক্ষা বোর্ড।

‘কর্মব্যস্ত জীবনে দ্বীনি শিক্ষা অর্জনের গুরুত্ব, ফাযায়িল ও পদ্ধতি’ শীর্ষক আলোচনাসভায় সারা দেশ থেকে ২০টি নৈশ মাদরাসার প্রায় কয়েক শত শিক্ষার্থী অংশগ্রহণ করেন। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলে এ আলোচনাসভা।

আলোচনাসভার সভাপতিত্ব করেন বোর্ড সভাপতি, মসজিদুল আকবর কমপ্লেক্সের নায়েবে মুহতামিম মাওলানা নাজমুদ্দিন।

মহাসচিব মুফতি জহিরুল ইসলাম সিরাজির সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন ব্রাহ্মণবাড়ীয়া দারুল আরকাম মাদরাসার পরিচালক মাওলানা সাজিদুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন কওমী মাদরাসা শিক্ষাবোর্ডের মহাপরিচালক অধ্যক্ষ মাওলানা যুবায়ের আহমদ চৌধুরী।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফরিদাবাদ মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা যিকরুল্লাহ খান, বিশিষ্ট সাহিত্যিক ও সাংবাদিক শরীফ মুহাম্মদ, আন নূর ইসলামিয়া নৈশ মাদরাসার মুহতামিম মুফতি যুবায়ের মাযাহেরী, জামিআতুল ঈমানের পরিচালক মাওলানা নুরুল ইসলাম কাসেমী, মাওলানা মুজিবুর রহমান, মাওলানা মেসবাহ বিননূরী প্রমুখ।

পূর্ববর্তি সংবাদসাধারণ শিক্ষিত ও আলেম সমাজের আরো কাছাকাছি আসা উচিত
পরবর্তি সংবাদসংসদ নির্বাচন নিয়ে ভারতের দুই সাবেক রাষ্ট্রদূত যা বললেন