ব্যথার মহৌষধ মৌমাছির হুল!

কায়রো শহরের পাশেই তার বাড়ি। দোতলা বাড়ির ছাদে ফুল বা ফলের চাষ নয়, বাড়ির মালিক চাষ করেন মৌমাছি। তবে মধুর জন্য নয়, ওমর আবুল হাসান নামের এই ব্যক্তি মৌমাছির চাষ করেন রোগ সারানোর জন্য। যেকোনো ধরনের শারীরিক ব্যথা উপশমে মৌমাছির হুল ফুটালেই মিলবে ব্যথা থেকে মুক্তি।

৩০ বছর বয়সী আবুল হাসান কুরআন শরীফে মৌমাছির উপকারিতা সম্পর্কে জানতে পেরে আগ্রহী হন এই অভিনব চিকিৎসাবিদ্যায়। বাড়ির ছাদে বিশেষ প্রক্রিয়ায় চাষের মাধ্যমে লালন করেন মৌমাছি। তারপর সেই মৌমাছির হুল ফুটিয়ে রোগীর শারীরিক জয়েন্টের ব্যথা ও বাতব্যথার চিকিৎসা করেন তিনি।

আবুল হাসান বলেন, ‘ শুধুমাত্র শারীরিক ব্যথা সারাতেই নয়, মানসিক সুস্থতার জন্যও মৌমাছির হুল বিশেষ কার্যকর।’

তবে বিশেষ প্রক্রিয়ায় মৌমাছি পালন করতে হয় বলে মাসে পাঁচজনের বেশি রোগীর চিকিৎসা করেন না তিনি। ব্যথা সারাতে শরীরের নির্দিষ্ট ছয়টি অংশে তিনি মৌমাছির হুল ফুটান। তাতেই নাকি উপশম হয় শরীরের সকল ব্যথার।

২৯ বছর বয়সী মোহাম্মদ আবদুল ফাত্তাহ তার নিয়মিত রোগী। তিনি বলেন, ব্যথা থেকে মুক্তি পেতে আমি নিয়মিত এই হুল ফুটানোর চিকিৎসা নিয়ে থাকি।

তবে আরব মৌমাছি চাষীদের সংগঠন ‘আরব ফেডারেশন অব বিকিপার্স’-এর সদস্য এবং অভিজ্ঞ মৌচাষী মোহাম্মদ আবদুল লতিফ এমন চিকিৎসাবিদ্যার কার্যকারিতা মানতে রাজি নন। তিনি বলেন, ‘তার চিকিৎসা পদ্ধতি আরও গভীরভাবে পর্যবেক্ষণ করা প্রয়োজন এবং বৈজ্ঞানিকভাবে পরীক্ষা করা প্রয়োজন সত্যিই মৌমাছির হুল ফুটানোর দ্বারা শরীরের ব্যথা উপশম হওয়ার কোনো সম্ভাবনা আছে কি-না।’

রয়টার্স অবলম্বনে

পূর্ববর্তি সংবাদডেসটিনি চেয়ারম্যানকে ৩ বছরের কারাদণ্ড
পরবর্তি সংবাদশনিবার জামিয়া রাহমানিয়ার ফুজালা সম্মেলন