মুসলিমদের জয় আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে

রশীদ আহমদ  ।।  নিউইয়র্ক থেকে

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে প্রথমবারের মতো দুজন মুসলিম নারী ও একজন পুরুষ এটর্নি জেনারেল নির্বাচিত হয়েছেন। তারা হলেন- ফিলিস্তিন বংশোদ্ভুত রাশিদা তালিব, সোমালি বংশোদ্ভুত ইলহান ওমর ও আফ্রিকান বংশোদ্ভূত এটর্নি জেনারেল কেইথ এলিসন।

ডেমোক্রেট প্রার্থী হিসেবে তালিব কংগ্রেসের ১৩ নম্বর আসন থেকে বিজয়ী হন। অপরদিকে একই দলের হয়ে ওমর কংগ্রেসের ৫ নম্বর আসনে জয়ী হন। ওমরের আগে এই আসনে কংগ্রেসে প্রথম মুসলিম প্রার্থী হিসেবে কেইথ এলিসন জিতেছিলেন। রাষ্ট্রীয় অ্যাটর্নি জেনারেল হওয়ার দৌড়ে অংশ নিতে গিয়ে তাকে আসনটি ছাড়তে হয়েছিল।

রাশিদা তালিব ফিলিস্তিন অভিবাসী বাবা-মার ঘরে জন্মগ্রহণ করেন। মিশিগানের আইনসভায় ২০০৮ সালে নির্বাচিত হওয়ার মাধ্যমে তিনি প্রথম মুসলিম নারী হিসেবে ইতিহাস গড়েছিলেন। অপরদিকে ইলহান ওমর সোমালিয়ার গৃহযুদ্ধের সময় ১৪ বয়সে যুক্তরাষ্ট্রে আসেন।

আমেরিকার ইতিহাসে এই প্রথম মুসলিম এটর্নি জেনারেল নির্বাচিত হয়েছেন আফ্রিকান বংশোদ্ভূত কেইথ এলিসন। তিনি মেনিসোটা স্টেটের এটর্নি জেনারেল। উল্লেখ্য, এর আগে তিনি একই স্টেট থেকে দুইবার কংগ্রেসম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

 

দুই বাংলাদেশী বংশোদ্ভূতের চমক লাগানো সাফল্য:

জর্জিয়ার স্টেট সিনেটর হয়েছেন বাংলাদেশি আমেরিকান শেখ রহমান। এবারের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিসেবে সিনেট ডিস্ট্রিক্ট-ফাইভ থেকে বিপুল ভোটের ব্যবধানে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীকে ধরাশায়ী করেন তিনি। জর্জিয়া স্টেট সিনেটর পদে এই প্রথম নির্বাচিত হলেন কোনো বাংলাদেশি আমেরিকান। কিশোরগঞ্জের সন্তান শেখ রহমান ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় কমিটির নির্বাহী সদস্য।

অন্যদিকে নিউ হ্যামশায়ার স্টেট সিনেটর পদে পুনঃরায় জয়ী হয়েছেন বাংলাদেশি-আমেরিকান আবুল খান। রিপাবলিকান পার্টি ডিস্ট্রিক্ট-টুয়েন্টি থেকে টানা তৃতীয় মেয়াদের জন্যে স্টেট সিনেটর হলেন বরিশালের ভান্ডারিয়ার সন্তান আবুল খান। আবুল খানই একমাত্র রিপাবলিকান যিনি মার্কিন প্রশাসনে উচ্চ পর্যায়ের নির্বাচিত বাংলাদেশি।

উল্লেখ্য যে, এবারের মধ্যবর্তী নির্বাচনে হাউজ অফ রিপ্রেজেন্ট্রেটিভস বা প্রতিনিধি পরিষদে বিপুলসংখ্যক নারী বিজয়ী হয়েছেন। প্রতিনিধি পরিষদে ৯৬জন নারী নির্বাচিত হয়েছেন। নারীদের এই সংখ্যা আগে ছিল ৮৫।

পূর্ববর্তি সংবাদআওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনলেন ব্যারিস্টার নাজমুল হুদা!
পরবর্তি সংবাদগাজা প্রশাসনকে ৯০ মিলিয়ন ডলার সহযোগিতা কাতারের