আমেরিকার কথিত ‘সন্ত্রাস বিরোধী’ যুদ্ধে নিহত হয়েছে কমপক্ষে ৫ লাখ মুসলিম

যুক্তরাষ্ট্রের কথিত ‘সন্ত্রাস বিরোধী’ যুদ্ধে এ পর্যন্ত কমপক্ষে পাঁচ লাখ মানুষ নিহত হয়েছে। ২০০১ সাল থেকে এখন পর্যন্ত আফগানিস্তান, ইরাক ও পাকিস্তনে নিহত হয়েছে তারা।

গতকাল বৃহস্পতিবার প্রকাশিত একটি গবেষণায় এ তথ্য তুলে ধরা হয়েছে।

গবেষণা বলা হয়েছে, ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলার পর থেকে জঙ্গী দমনের নামে যেসব হামলা চালানো হয়েছে তাতে এ সংখ্যক মানুষ নিহত হয়েছে।

ব্রাউন ইউনিভার্সিটি’স ওয়াটসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল এন্ড পাবলিক অ্যাফেয়ার্সের করা এই গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ৯/১১ এর পর থেকে এই নিহতের সংখ্যা ৪ লাখ ৮০ হাজার থেকে ৫ লাখ ৭ হাজারের মধ্যে রয়েছে।

এই প্রতিবেদনে আরো জানানো হয়েছে, নিহতের এই সংখ্যা আসল সংখ্যা থেক কম ধরা হয়েছে। এর কারণ হিসেবে রিপোর্টিং এর সীমাবদ্ধতা এবং যুদ্ধে হত্যার সংখ্যা গণনায় অনিশ্চয়তাকে উল্লেখ করা হয়েছে। নতুবা এ সংখ্যা আরও অনেক বেশি হতো।

হিউম্যান কস্ট অব দ্যা পোস্ট ৯/১১ ওয়ারসঃ লিথালিটি এন্ড দ্যা নিড ফর ট্রান্সপারেন্সি বইয়ের লেখক নেরা ক্রোফর্ড বলেছেন, আমরা হয়তো কোনোদিনই এসব যুদ্ধে নিহতের আসল সংখ্যা জানতে পারব না।

প্রতিবেদনটি বলছে, শুধু ইরাকেই ১লাখ ৮২ হাজার ২’শ৭২ জন থেকে ২ লাখ ৪ হাজার ৫’শ ৭৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এছাড়া আফগানিস্তানে ৩৮ হাজার ৪’শ ৮০ জন এবং পাকিস্তানে ২৩ হাজার ৩’শ ৭২ জনকে হত্যা করা হয়েছে। পাশাপাশি এ যুদ্ধে একই সময়ে যুক্তরাষ্ট্রের সাত হাজার সেনা ইরাক ও আফগানিস্তানে নিহত হয়েছেন।

পূর্ববর্তি সংবাদবিদেশি শ্রমিক নিয়োগে দুর্নীতি বরদাশত করা হবে না : মাহাথির
পরবর্তি সংবাদআমরা বাংলাদেশের মুক্তি জন্য লড়াই করছি : মির্জা ফখরুল