সারাদেশে পরিবহন ধর্মঘটের হুমকি

ইসলাম টাইমস ডেস্ক : সড়ক পরিবহন আইন ২০১৮-এর শ্রমিক স্বার্থবিরোধী ধারা সংশোধন না করা হলে ৩০ অক্টোবর থেকে সারাদেশে পরিবহন ধর্মঘটের হুমকি দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে ৮ দফা দাবিতে পূর্বনির্ধারিত বিক্ষোভ সমাবেশে এ হুমকি দেয়া হয়।

পূর্বনির্ধারিত এ সমাবেশে যোগ দিতে বিকেল ৩টার পর থেকে প্রেস ক্লাবের সামনের সড়কে অবস্থান নেন দেশের বিভিন্ন জেলার নেতাকর্মীরা। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

সমাবেশে সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোতাহের হোসেন বলেন, ২৮ ও ২৯ অক্টোবর সারাদেশে পূর্বনির্ধারিত কর্মবিরতি পালন করবে পরিবহন শ্রমিকরা। যদি এর মধ্যে সড়ক পরিবহন আইন ২০১৮ এর শ্রমিক স্বার্থবিরোধী ধারা সংশোধন না করা হয় তাহলে ৩০ অক্টোবর থেকে সারাদেশে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট পালন করা হবে।

সমাবেশে আরও উপস্থিত আছেন ফেডারেশনের সভাপতি শামসুজ্জামান দুদু। সাধারণ সম্পাদক ওসমান আলী ওসমান, সিনিয়র সহ-সভাপতি সাদিকুর রহমান হিরু প্রমুখ।

৮ দফা দাবিগুলো হলো : সড়ক দুর্ঘটনায় সব মামলা জামিনযোগ্য করতে হবে; শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না; সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে; ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে; ওয়েস্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল করতে হবে; সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে; গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে; সব জেলায় শ্রমিকদের ব্যাপক হারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

এর আগে গত ৭ অক্টোবর জাতীয় সংসদে সদ্য পাস হওয়া সড়ক পরিবহন আইন সংশোধনসহ সাত দফা দাবিতে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘট শুরু হয়েছিল। সে সময় (৯ অক্টোবর) বিকেল ৪টায় সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেছিল ট্রাক পরিবহন শ্রমিকরা।

পূর্ববর্তি সংবাদতেজগাঁও বিমানবন্দর যেন কেউ নিতে না পারে : প্রধানমন্ত্রী
পরবর্তি সংবাদক্ষুদ্র নৃগোষ্ঠীকে ‘আদিবাসী’ না বলার প্রতিবাদ করেই যাবেন সুলতানা কামাল!