শিশুরা পড়ার চেয়ে দেখে দেখে বেশি শেখে : মাওলানা আতাউল হক

গণমাধ্যমে সন্তানের হাতে বাবা-মায়ের নিগৃহীত হওয়ার ঘটনা প্রায় চোখে পড়ে। সন্তানের হাতে খুনও হচ্ছে কোনো কোনো বাবা-মা। পৃথিবীর সবচেয়ে আপন ও নিরাপদ আশ্রয় বাবা-মা কেন বার্ধক্যে এসে আশ্রয়হীন হয়ে পড়ছেন? কেন তাদের প্রতি বাড়ছে নির্দয় আচরণ? এসব প্রশ্নের উত্তর দিয়েছেন সিলেট দরগাহ মাদরাসার সিনিয়র মুহাদ্দিস ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সাবেক খতিব আল্লামা ওবায়দুল হক রহ.-এর ছেলে মাওলানা আতাউল হক। তার সঙ্গে কথা বলেছেন আতাউর রহমান খসরু

ইসলাম টাইমস : ইদানীং গণমাধ্যমে বাবা-মায়ের গায়ে সন্তানের হাত তোলা; এমনকি বাবা-মাকে খুন করার খবরও আসছে। এটা কিসের ইঙ্গিত?

মাওলানা আতাউল হক : খুব সহজে বললে, পারিবারিক বন্ধনের মূল্য কমে যাচ্ছে। স্নেহ-শ্রদ্ধা ও মান্যতার বিষয়গুলো দিন দিন লোপ পাচ্ছে। সমাজ জাহিলিয়্যাতের পথে এগিয়ে যাচ্ছে। এভাবে এগিয়ে গেলে এক সময় মানব সমাজ পশুর সমাজে পরিণত হবে।

ইসলাম টাইমস : কেন এমন মর্মান্তিক ঘটনা ঘটছে?

মাওলানা আতাউল হক : আমরা অনেকেই সন্তানকে দোষ দেবো। কিন্তু এমন ঘটনা সামনে এলে আমার একটি হাদিসের কথা মনে পড়ে। যে হাদিসে বলা হয়েছে, মানুষ যখন আল্লাহর অবাধ্য হয়, তখন আল্লাহ তার অধীনস্থদের তার অবাধ্য করে দেন। অর্থাৎ আল্লাহর সঙ্গে বান্দার আচরণ যেমন হবে, বান্দার সঙ্গে অন্য বান্দার, আমি বলবো, পুরো সৃষ্টির আচরণ তেমন হবে।

আমরা পারিবারিক জীবনে ইসলামি অনুশাসনকে গুরুত্ব দেই না, আল্লাহর নির্দেশ অনুযায়ী পরিবার পরিচালনা করি না এজন্যই এমন ঘটনা ঘটছে। গাছ যেমন লাগাবেন ফল তেমনই পাবেন।

ইসলাম টাইমস : একটি শিশু যেন আদর্শ মানুষ হয়, সে ক্ষেত্রে পরিবার ও প্রাতিষ্ঠানিক শিক্ষা কোনটা বেশি গুরুত্বপূর্ণ?

মাওলানা আতাউল হক : আমার মনে হয়, উভয়টাই গুরুত্বপূ্র্ণ। পরিবার থেকে শিশু আচরণ শেখে আর প্রতিষ্ঠান থেকে জ্ঞান। জ্ঞান ও আচরণ অর্থাৎ তালিম ও তারবিয়্যাত উভয়টাই শিশুর সুষ্ঠু বিকাশের জন্য প্রয়োজন।

শিশুকে বেশি প্রভাবিত করে তার পরিবার। পরিবারে যদি মান্যতা থাকে, শান্তি থাকে, কলহ না থাকে তবে শিশুও উগ্র হয়ে ওঠে না। সেও সভ্য ও শান্তিপ্রিয় হয়।

ইসলাম টাইমস : অনেকেই আমাদের জাতীয় শিক্ষা কারিকুলামে পর্যাপ্ত ইসলামি শিক্ষার অনুপস্থিতিকে দায়ী করেন?

মাওলানা আতাউল হক : আমিও মনে করি, জাতীয় শিক্ষা কারিকুলামে যথেষ্ট পরিমাণ ইসলাম ও নৈতিক শিক্ষা নেই। কিন্তু বাস্তবতা হলো, মানুষ বই থেকে যতোটা শেখে তার চেয়ে বেশি শেখে দেখে দেখে। শিশু যদি তার বাবা-মাকে নামাজ পড়তে দেখে তবে সে-ও পাশে এসে সেজদা দেয়।

আমার মনে হয়, পরিবারের সদস্য ও শিক্ষকদের মধ্যে নৈতিকতার চর্চা থাকলে শিশুদের জীবন নৈতিক হবে এবং জাতীয় পাঠ্যপুস্তকে ইসলামি শিক্ষার যে অভাব আছে তা দূর করা যাবে। শিক্ষক যদি মনে করেন, আমি শিশুর জীবনগড়ার কারিগর হবো, তবে তিনি তা করতে পারবেন যদিও তিনি অংক বা বাংলার মতো বিষয় পড়ান।

আমি বলতে চাচ্ছি, আমরা নিজেরা ভালো কাজ করে করে শিশুকে শেখাবো, বই-পুস্তকের উপর পুরেপুরি নির্ভর না করে। উদাহরণ হিসেবে বলি, অনেক শিশু শৈশবে তার বাবা-মাকে তার দাদা-দাদির সাথে দুর্ব্যবহার করতে দেখে। এসব শিশু বড় হয়ে তার বাবা-মায়ের সঙ্গে দুর্ব্যবহার করতে কুণ্ঠাবোধ করবে না এটাই তো স্বাভাবিক।

ইসলাম টাইমস : এখন যারা বড় হয়ে গেছে এবং তাদের আচরণে উগ্রতা রয়ে গেছে তাদের জন্য কী করার আছে?

মাওলানা আতাউল হক : আল্লাহর রাসুল সা. এমন ব্যক্তিকে সংশোধন করেছেন যুক্তির মাধ্যমে। যা আধুনিক পরিভাষায় কাউন্সিলিং বলে। এক যুবক রাসুল সা.-এর নিকট এসে ব্যভিচার করার আগ্রহ প্রকাশ করলো। রাসুল সা. তাকে বললেন, তোমার মা বা বোনের সাথে যদি কেউ এমন আচরণ করে তোমার কেমন লাগবে? যুবকের মন থেকে ব্যভিচারের আগ্রহ চির তরে বিদায় হয়ে গেলো।

এভাবেই প্রাপ্তবয়স্কদের সংশোধন করতে হবে। কারণ, তাদের উপর তো শাসন চলে না।

ইসলাম টাইমস : বৃদ্ধ বাবা-মায়ের সঙ্গে সন্তানের আচরণ কেমন হবে?

মাওলানা আতাউল হক : আল্লাহ তায়ালা দোয়া শিখিয়েছেন, ‘হে আমার প্রভু! আপনি তাদের প্রতি তেমন দয়া করুন, যেমন দয়া করেছিলেন তারা আমার শৈশবে।’ অর্থাৎ শৈশবে আমাদের অসহায়ত্বের সময় তারা যেমন দয়া করেছেন, তেমন-ই দয়া ও অনুগ্রহের দাবিদার তারা।

এছাড়াও সব বয়সেই মা-বাবা সম্মান ও শ্রদ্ধার পাত্র। আল্লাহ তাদের জন্য দয়ার পরশ বিছিয়ে দিতে বলেছেন। তাদের সঙ্গে ‘উফ!’ শব্দ পর্যন্ত উচ্চারণে নিষেধ করেছেন।

ইসলাম টাইমস : রাষ্ট্র বা সরকারের এ ক্ষেত্রে করণীয় কি?

মাওলানা আতাউল হক : ইসলামি শিক্ষা নিশ্চিত করা, রাষ্ট্রীয় প্রচার মাধ্যমগুলো ব্যবহার করে শিশুদের সুস্থ মানসিকতার করে গড়ে তোলা এবং এ ধরনের অপরাধ দমনে কঠোর শাস্তির ব্যবস্থা করা। তবে হ্যাঁ, এখানে আইন খুব বেশি কার্যকর নয়।

ভারত বাধ্য হয়ে কিছু আইন করেছে, যেমন সরকারি কর্মচারী ও কর্মকর্তারা বাবা-মাকে না দেখলে সরকার নিজেই তাদের বেতন থেকে টাকা কেটে রাখবে এবং বাবা-মায়ের হাতে তুলে দিবে।সম্প্রতি এরকম আইন বাংলাদেশেও হয়েছে।কিন্তু সেটা খুব কার্যকর হচ্ছে না। বেশি প্রয়োজন মানুষের ভেতরটা সংশোধন করা।

পূর্ববর্তি সংবাদহবিগঞ্জে ড. আহমদ আবদুল কাদেরের সংবাদ সম্মেলন
পরবর্তি সংবাদআল্লামা তাকি উসমানির হাতে আমার বাইআত ও কিছু স্মৃতিকথা