‘পুলিশ সদস্যরা অপেশাদার আচরণ করলে ব্যবস্থা নেওয়া হয়’

ডিএমপি কমিশনার

ইসলাম টাইমস ডেস্ক : ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, পুলিশ সদস্যরা জানেন তাদের কেমন আচরণ করতে হবে। তারা সচেতন। তাদের প্রশিক্ষণই দেওয়া হয়। শাস্তির ব্যবস্থাও নেওয়া হয়।

তিনি বলেন, যে পুলিশ সদস্য তরুণীর সঙ্গে অপেশাদার আচরণের ভিডিও ভাইরাল করেছিলেন, তিনি ভেবেছিলেন তার সুনাম হবে। এতে যে সুনাম হবে না, তা বোঝার ক্ষমতাও তার নেই।

বৃহস্পতিবার বেলা ১১টায় ডিএমপি মিডিয়া সেন্টারে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তল্লাশিচৌকিতে পুলিশের আচরণ কেমন হবে, সেই সম্পর্কে তাদের প্রশিক্ষণ কী?— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশের মধ্যে পেশাদারি মনোভাব অনেক বেড়েছে। আগে যেখানে প্রতিদিনই অভিযোগ পাওয়া যেত, এখন তা অনেক কম। আগের তুলনায় ৫ শতাংশ অভিযোগও পাওয়া যায় না।

এ সময় চেকপোস্টে পুলিশের আচরণ প্রসঙ্গে মো. আছাদুজ্জামান মিয়া বলেন, চেকপোস্টে পুলিশের আচরণের অনেক পরিবর্ত হয়েছে। আগে আমরা রোজ অভিযোগ পেতাম। এখন মাস গেলেও পাই না।

গতকাল বুধবার শুরু হয়ে আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে এ ট্রাফিক সপ্তাহ। তিনি বলেন, তবে ট্রাফিক সপ্তাহের মূল কাজ হবে ফুটওভার ব্রিজ ও জ্রেবা ক্রসিং ব্যবহার নিশ্চিত করা, বাস নিয়ন্ত্রণ, যেখানে-সেখানে যাত্রী ওঠানামা বন্ধ ও নির্ধারিত বাস স্টপিজগুলোতে যাতে বাসগুলো থামে সে ব্যবস্থা করা।

এ সময় ২১৬ জন বিভিন্ন স্কুল-কলেজ ও রোভার স্কাউটসের ছেলেমেয়েরা ট্রাফিক শৃঙ্খলায় সহায়তা করবে বলে জানান তিনি।

গত ২২ অক্টোবর ঢাকার রাস্তায় গভীর রাতে পুলিশের চৌকিতে তল্লাশির নামে এক নারী হেনস্তার শিকার হন। ওই নারীর সঙ্গে দুর্ব্যবহারের সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও ছড়িয়ে দেয়া হয়। ভিডিওটি যিনি ছড়িয়ে দিয়েছেন, তিনি নিজেকে বাংলাদেশ পুলিশের একজন কনিষ্ঠ কর্মকর্তা বলেও পরিচয় দেন।

এ ঘটনার বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, কেউ অপেশাদার আচরণ করলে ব্যবস্থা নেওয়া হয়।

পূর্ববর্তি সংবাদডিসেম্বরেই জাতীয় নির্বাচন : ইসি
পরবর্তি সংবাদখাশোগি হত্যায় সৌদি যুবরাজের জড়িত থাকার ইঙ্গিত ট্রাম্পের