ডায়াবেটিস রোগীর সংখ্যা কেবলই বাড়ছে

ঢাকার বারডেম হাসপাতাল

ইসলাম টাইমস ডেস্ক : ডায়াবেটিস-এর চিকিৎসার জন্য একজন রোগীর মাসিক গড়ে প্রায় ২ হাজার টাকা খরচ করতে হয় বলে বাংলাদেশে ডায়াবেটিক এসোসিয়েশন-এর এক গবেষণায় উঠে এসেছে। প্রথম দিকে খরচ কম হলেও দিনে দিনে তা বাড়তে থাকে। কারণ, ডায়াবেটিসের কারণে আরও নানাবিধ শারীরিক জটিলতা সৃষ্টি হতে থাকে।

জাতীয় জনসংখ্যা গবেষণা এবং প্রশিক্ষণ ইন্সটিটিউট-এর তথ্যমতে বাংলাদেশে যারা ডায়াবেটিস রোগের চিকিৎসা নেন তাদের মধ্যে শতকরা প্রায় ৭২ ভাগ ট্যাবলেট খান এবং প্রায় ১৭ ভাগ ইনসুলিন নেন। বাকি ১১ শতাংশের দুটোই প্রয়োজন।

ঢাকার বারডেম হাসপাতালটি বাংলাদেশে ডায়াবেটিক রোগীদের চিকিৎসার জন্য সবচেয়ে বড় হাসপাতাল। প্রতিদিন সকাল থেকে শত-শত মানুষ এখানে আসেন চিকিৎসার জন্য। । ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফাউন্ডেশনের হিসেব অনুযায়ী বাংলাদেশে এখন ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৭০ লক্ষ।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি বলছে, শারীরিক পরিশ্রম এবং খাবার গ্রহণের ক্ষেত্রে সচেতন না হলে বাংলাদেশের স্বাস্থ্যখাতে বড় দুর্যোগের নিয়ে আসছে ডায়াবেটিস। এ রোগের চিকিৎসা নিতে মানুষের আর্থিক চাপ যেমন বাড়ছে তেমনি মানুষের কর্মক্ষমতাও কমে যাচ্ছে। যেটি দেশেও অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে।

বারডেম হাসপাতালের কর্মকর্তা (পি.এ টু ন্যায়পাল) আবদুল করিম মিজি বলেন, অনেক হাসপাতালেই এখন ডায়াবেটিসের চিকিৎসা আছে, তবে ডায়াবেটিসের চিকিৎসার জন্য বারডেম হাসপাতালই সেরা। সাধারণত শরীর থেকে স্বেতসার বা চিনির পরিমাণ কমে গেলে বা বেড়ে গেলে মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হয়। এর প্রাথমিক ও সেরা চিকিৎসা হচ্ছে, মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলা এবং খানাপিনার পরিমাণ নিয়ন্ত্রণ করা। সেইসঙ্গে নিয়মিত শারীরিক পরিশ্রম করা।

পূর্ববর্তি সংবাদনাইজেরিয়ায় মুসলিম-খ্রিস্টান সহিংসতায় নিহত ৫৫
পরবর্তি সংবাদকুরআন হেফজের সঙ্গে সেক্যুলার শিক্ষা! (শেষ পর্ব)