তুরস্কের দূতাবাসেই খাশোগিকে হত্যার কথা স্বীকার করেছে সৌদি

10
জামাল খাশোগি

ইসলাম টাইমস :  সৌদি সরকার শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে দেশটির সরকারবিরোধী খ্যাতনামা সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করার কথা স্বীকার করেছে।

দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন জানিয়েছে, ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে এক ‘মারামারির’ ঘটনায় খাশোগি নিহত হয়েছেন। খবর আলজাজিরার।

রাষ্ট্রীয় টিভি আরও জানিয়েছে, এ ঘটনায় জড়িত থাকার দায়ে সৌদি আরবের উপ গোয়েন্দা প্রধান আহমাদ আল-আসিরি এবং যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সিনিয়র সহকারী সৌদ আল-কাহতানিকে বরখাস্ত করা হয়েছে।

খাশোগি হত্যাকাণ্ডের তদন্তের অংশ হিসেবে ১৮ সৌদি নাগরিককে আটক করা হয়েছে বলেও জানানো হয় দেশটির গনমাধ্যমে। এই প্রথম সৌদি রাজতন্ত্রের পক্ষ থেকে জামাল খাশোগির নিহত হওয়ার খবর স্বীকার করা হলো।

গত ২ অক্টোবর সৌদি কনস্যুলেট ভবনে ব্যক্তিগত কাগজপত্র আনার জন্য প্রবেশ করে গুম হয়ে যাওয়ার পর থেকে সৌদি বাদশা সালমান, যুবরাজ মোহাম্মাদ বিন সালমানসহ দেশটির সরকার দাবি করে আসছিল, খাশোগি তার কাজ শেষ করে কনস্যুলেট থেকে বেরিয়ে গেছেন।

বাদশা এবং যুবরাজ খাশোগিকে হত্যা বা এ হত্যাকাণ্ডে নিজেদের জড়িত থাকার বিষয়টি জোর গলায় অস্বীকার করে আসছিলেন। অপরদিকে তুরস্ক দাবি করে আসছে, খাশোগিকে কনস্যুলেট ভবনেই সৌদির চরেরা হত্যা করেছে। অবশেষে তুরস্কের দাবিই সত্য প্রমাণিত হলো।