ইংল্যান্ডে বেড়েছে মুসলিমবিদ্বেষী অপরাধের হার

ইসলাম টাইমস ডেস্ক ।।

ধর্মীয় বিদ্বেষজনিত অপরাধ এবং ধর্মীয় বিশ্বাসের জন্য কাউকে আক্রমণের লক্ষ্যবস্তু করার প্রবণতা বেড়েছে ইংল্যান্ডে। সেই সঙ্গে বেড়েছে মুসলিমবিদ্বেষী অপরাধের হারও। মঙ্গলবার (১৬ অক্টোবর) ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

মঙ্গলবার ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ‘ধর্মীয় সম্প্রদায়ের বিরুদ্ধে সংঘটিত বর্ণবিদ্বেষী অপরাধ বিশ্লেষণ করে দেখা গেছে, অন্য সম্প্রদায়ের তুলনায় প্রাপ্তবয়স্ক মুসলিমদেরকে বেশি বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হতে হয়।’ মোট সংঘটিত অপরাধের ৫২ শতাংশই ছিল ধর্মীয়বিদ্বেষজনিত অপরাধ, যার বেশিরভাগই মুসলিমদের লক্ষ্য করে চালানো হয়েছে।

ওই পরিসংখ্যান থেকে জানা যায়, বিদ্বেষমূলক হামলার শিকার হওয়ার দিক থেকে মুসলিমদের পর পরই রয়েছে ইহুদি সম্প্রদায়ের মানুষরা। যুক্তরাজ্যে বসবাসরত ইহুদিদের ১২ শতাংশকে বিদ্বেষী হামলার শিকার হতে হচ্ছে।

ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৭-২০১৮ সালে ইংল্যান্ড ও ওয়েলসের পুলিশ ৯৪ হাজার ৯৮টি বিদ্বেষমূলক অপরাধের ঘটনা রেকর্ড করেছে, আগের বছরের চেয়ে যা ১৭ শতাংশ বেশি। ধর্মীয় বিদ্বেষমূলক অপরাধের হার বেড়ে যাওয়ায় তা মোট বিদ্বেষমূলক অপরাধের সংখ্যায় প্রভাব ফেলেছে। ২০১৭-১৮ সালে ৮ হাজার ৩৩৬টি বিদ্বেষমূলক অপরাধের ঘটনা রেকর্ড করা হয়েছে যা সংখ্যায় আগের বছরের চেয়ে ৫ হাজার ৯৪৯টি বেশি।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশ্লেষণে বলা হয়, ‘পুলিশ রেকর্ডিং-এর উন্নতি হওয়ার কারণে এ ধরনের অপরাধের কথা বেশি করে সামনে এসেছে বলে মনে করা হচ্ছে। তবে ইইউ গণভোট ও ২০১৭ সালের সন্ত্রাসী হামলার মতো ঘটনাগুলোও বিদ্বেষমূলক অপরাধের হার বাড়ার পেছনে ভূমিকা রেখেছে’।

ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রী সাজিদ জাভিদ বলেন, ‘বিদ্বেষমূলক অপরাধ সরাসরি যুক্তরাজ্যের দীর্ঘদিনের একতা, সহিষ্ণুতা ও পারস্পরিক শ্রদ্ধাবোধজনিত মূল্যবোধের বিরুদ্ধে যায়। এ ধরনের অসুস্থ আচরণ রুখতে আমি অঙ্গীকারবদ্ধ। আমাদের নতুন কর্মপরিকল্পনায় ঠিক করা হয়েছে কিভাবে আমরা বিদ্বেষ ও বর্ণবাদের মূল কারণগুলোকে মোকাবিলা করব, বিদ্বেষমূলক অপরাধের শিকার ব্যক্তিদের সমর্থন দেব এবং আক্রমণকারীদেরকে পুরোপুরি আইনের মুখোমুখি করব।’

পূর্ববর্তি সংবাদ‘উর্দু সম্মিলনগুলোতে লেখকদের সঙ্গে পরিচয় গড়ে ওঠে’ -ড. গোলাম রব্বানী
পরবর্তি সংবাদমাফ করে দিন!