মেলবোর্নের ইসলামি স্কুলগুলো দ্বীন শেখাচ্ছে শিশুদের

তৌফিক উদ্দীন ।। মেলবোর্ন থেকে

অস্ট্রেলিয়ার মেলবোর্নে বসবাস করেন বহু সংখ্যক মুসলিম। তারা এসেছেন বিভিন্ন দেশ ও সংস্কৃতি থেকে। সাত মহাদেশের সবকটিরই সংস্কৃতি মিশে আছে মেলবোর্ন মুসলিম কমিউনিটির মাঝে। ফলে এখানে ইসলামচর্চার একটি সুন্দর ধারা চলে আসছে বহু দিন ধরে। চালু আছে বিভিন্ন রকম দ্বীনি কার্যক্রম। আছে পঞ্চাশটিরও বেশি মসিজদ ও মুসল্লা (নামাজের জায়গা)। ছুটির দিন রোববারে এখানে মসজিদভিত্তিক স্কুল চলে ব্যাপকভাবে।

এর বাইরে মেলবোর্নে মুসলিম কমিউনিটিতে বেশ কিছু ইসলামি স্কুলও রয়েছে। এ স্কুলগুলোতে সরকারি কারিকুলামের পাশাপাশি ইসলামের মৌলিক শিক্ষাটাও দেওয়া হয়। নামাজ ও অন্যান্য ইবাদতের সুন্দর ব্যবস্থাপনা রয়েছে এসব স্কুলে। কিছু স্কুল আবার শতভাগ ইসলামি। সেগুলো সান্ধ্যকালীন। ছাত্রসংখ্যা আর ব্যবস্থাপনায় এ জাতীয় ইসলামি স্কুলগুলোর অন্যতম হচ্ছে নুরুল হুদা একাডেমি।

মেলবোর্নের একটি মসজিদ

২০১৩ সালে শতভাগ ইসলামি স্কুল নুরুল হুদা একাডেমির প্রতিষ্ঠা। এর লক্ষ্য হচ্ছে দক্ষিণ-পূর্ব মেলবোর্নে ক্রমেই বাড়তে থাকা মুসলিম কমিউনিটির মাঝে শিক্ষার চাহিদা পূরণ করা। সামাজিক প্রয়োজনগুলোর ডাকেও সাড়া দেয় এই একাডেমি। একদল দক্ষ শিক্ষক ও কর্মকর্তা এটি পরিচালনা করেন।

একাডেমিটি ভিক্টোরিয়া ইনস্টিটিউট অফ টিচিংয়ের তালিকাভূক্ত। এখানে পড়াশোনা করে পাঁচ শ-রও বেশি ছাত্র। শিক্ষক ও কর্মকর্তার সংখ্যা ত্রিশ। একটি সুন্দর পরিবেশে শিশু-কিশোরদের মাঝে এখানে ইসলামি শিক্ষা দেওয়া হয়।

 

পূর্ববর্তি সংবাদবগুড়ায় পেট্রোল বোমা হামলায় আহত ৩
পরবর্তি সংবাদসুলতান এরদোয়ানের হাঙ্গেরি জয়!