ওমরাহ পালনকারীদের ভিসার শর্ত সহজ হল

ওমরাহ পালনকারীদের জন্য ভিসার শর্ত সহজ করেছে সৌদি সরকার। এখন ওমরাহ পালনকারীরা তাদের ভিসাকে ওমরাহ ভিসা থেকে ভ্রমণ ভিসায় পরিবর্তিত করতে পারবেন। ওমরাহ পালন শেষে তাঁরা সৌদি আরবের নানা দর্শনীয় স্থান ভ্রমণ ও কেনাকাটা বা চিকিৎসাসেবাও নিতে পারবেন। সম্প্রতি সৌদি আরবের ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ কমিশনের প্রধান যুবরাজ সুলতান বিন সালমান যুগান্তকারী এই পদক্ষেপের কথা জানান।
এর আগে সৌদি আরবে ওমরাহ পালনকারী লোকজনের জন্য দেশটির অন্যান্য শহর ভ্রমণে নিষেধাজ্ঞা ছিল। এই ঘোষণার মাধ্যমে সেই নিষেধাজ্ঞা উঠে গেল।

রিয়াদে এক সংবাদ সম্মেলনে সুলতান বিন সালমান বলেন, এটা ওমরাহ পালনকারীদের জন্য একটি সুযোগ বলা যেতে পারে। এর মাধ্যমে তারা সৌদি আরবের মুসলিম ঐতিহ্য, নানা দর্শনীয় স্থান থেকে শুরু করে নান্দনিক শপিং সেন্টার—সবই দেখতে পাবেন।

সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়ার খবরে বলা হয়, ওমরাহর জন্য ৩০ দিনের ভিসা দেওয়া হয়। এই ভিসায় এখন যে কেউ সৌদির অন্যান্য শহর ও এলাকায় যেতে পারবেন।

সৌদি আবরের হজ এবং ওমরাহ-বিষয়ক উপমন্ত্রী আবদুল ফাত্তাহ মাতহাত গালফ নিউজকে বলেন, ওমরাহর জন্য দেওয়া ৩০ দিনের ভিসা দেওয়া হয়। ওমরাহ পালনের জন্য ১৫ দিনের মতো সময় লাগে। আর বাকি ১৫ দিন ওই ভিসায় ওমরাহ পালনকারী ব্যক্তিরা সৌদি আরবের অন্য শহর ও এলাকাগুলোতে ঘুরে বেড়াতে পারবেন। তিনি বলেন, কেউ চাইলে ওই ভিসার মেয়াদ আরও বাড়ানোর জন্য আবেদনও করতে পারবেন। তবে এ জন্য আবেদনটি সৌদি আরবে আসার আগেই সম্পন্ন করতে হবে।

সারা বিশ্ব থেকে বছরের ১০ মাস ওমরাহ পালনের জন্য ভিসার আবেদন করা যায়।

সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের কর্মকর্তা আবদুল আজিজ ওয়াজ্জান বলেন, গত চার দিনে ২৫ হাজার ওমরাহর ভিসা দেওয়া হয়েছে। দেশটি আশা করছে এ বছরে ৮৫ লাখ ওমরাহ ভিসা দেওয়া হবে। গত বছর এ সংখ্যা ছিল ৭৫ লাখ।

সূত্র : গালফ নিউজ

পূর্ববর্তি সংবাদনকল চার্জার আপনার ফোনের ক্ষতি করছে না তো!
পরবর্তি সংবাদঅবেলার বর্ষা